• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

বিএডিসির উদাসীনতা ভৈরবসহ ৪ উপজেলায় ডিএপি সার সংকট

বিএডিসির উদাসীনতা
ভৈরবসহ ৪ উপজেলায়
ডিএপি সার সংকট

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবসহ কিশোরগঞ্জের বিভিন্ন উপজেলায় ডিএপি (ড্রাই এমোনিয়া ফসফেট) সারের তীব্র সংকট দেখা দিয়েছে। বর্তমানে জেলার বিএডিসির কিশোরগঞ্জ সদর, ভৈরব, সরারচর গুদামে এই সারের মজুত শুণ্য রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চলতি ডিসেম্বর মাসে কিশোরগঞ্জ জেলায় ডিএপি সারের বরাদ্দ হয়েছে ৬ হাজার ৩৫৪ মে. টন। অথচ জেলার তিন গুদামে ডিএপি সারের মজুত নেই। ফলে ডিলারদের দোকানে কৃষকরা সার পাচ্ছেনা।
বিএডিসি ভৈরব সার গুদামের সহকারী পরিচালক (সার) মো. শফিকুল ইসলাম জানান. মঙ্গলবার পর্যন্ত ৪ উপজেলার সার ডিলাদের বরাদ্দকৃত ৬০০ মে. টন (১২ হাজার বস্তা) ডিএপি সারের ব্যাংক পে-অর্ডার অফিসে জমা আছে। ভৈরব গুদামে কোন মজুত না থাকায় ডিলারদের সার সরবরাহ দেয়া সম্ভব হচ্ছেনা।
ভৈরবে এখন রবি আবাদ চলছে। রবি ও বোরো আবাদে ফলন বাড়াতে ডিএপি সার ব্যবহার খুবই জরুরী। ডিলারদের অভিযোগ, বিএডিসি কর্তৃপক্ষ চট্টগ্রাম থেকে আশুগঞ্জ নৌবন্দরে দুই হাজার মে. টন (৪০,০০০ বস্তা) ডিএপি সার পাঠিয়েছে। কিন্তু আশুগঞ্জ থেকে ভৈরব গুদামে সার না পাঠিয়ে অন্যান্য জেলায় সরবরাহ করছে। কর্তৃপক্ষের অবহেলার কারণে ভৈরবসহ কিশোরগঞ্জের ডিলাররা সময়মত সার পাচ্ছেন না বলে অভিযোগ ডিলারদের।
আগামী দুই সপ্তাহের মধ্য ডিএপি সার ডিলাররা না পেলে এই সারের মৌসুম থাকবে না। এতে কৃষক ও ডিলার উভয়েই ক্ষতিগ্রস্ত হবেন। সার না পেলে রবি ও বোরো আবাদে ফলন উৎপাদন কমে যাওয়ার আশংকা রয়েছে। এদিকে অষ্টগ্রাম, ইটনা, মিঠামইন, হাওরের কৃষকরা ডিলারদের দোকানে ডিএপি সার না পেয়ে নানা জায়গায় ধর্না দিচ্ছেন। তাই কৃষকদের চাহিদা পূরণে অবিলম্বে ডিএপি সার সরবরাহ দেয়ার দাবী ডিলারদের।
বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন (বিএফএ), কিশোরগঞ্জ জেলা ইউনিটের সহ-সাধারণ সম্পাদক আলামিন সৈকত জানান, কিশোরগঞ্জের ৪ উপজেলার বরাদ্দকৃত ডিএপি সার সরবরাহ দেয়া হয় ভৈরব বিএডিসি সার গুদাম থেকে। গত তিনদিন যাবত ডিলাররা ১২ হাজার বস্তা সারের পে-অর্ডার নিয়ে গুদামে ধর্না দিচ্ছেন। কিন্তু গুদামে ডিএপি সার না থাকায় সার দিতে পারছেন না কর্তৃপক্ষ।
তিনি অভিযোগ করে বলেন, আশুগঞ্জ বিএডিসির ডিএপি সারের কার্গো এসেছে। কিন্তু প্রশাসনিক জটিলতা দেখিয়ে কর্তৃপক্ষ আশুগঞ্জ থেকে কিশোরগঞ্জের ডিলারদের সার সরবরাহ দিচ্ছেন না। বিলম্ব করে সার সরবরাহ দিলে এই সার কৃষককদের কোন কাজে আসবেনা বলেও তিনি জানান।
অষ্টগ্রাম উপজেলার সার ডিলার সাখাওয়াত হোসেন জানান, ডিএপি সার নিতে তিনদিন যাবত ভৈরবে ঘুরছি, কিন্তু সার পাচ্ছিনা।
বিএফএ’র কোষাধ্যক্ষ মো. রফিকুল ইসালাম অবিলম্বে ভৈরবসহ কিশোরগঞ্জ জেলার বিএডিসির তিন গুদামে ডিএপি সার পাঠানোর দাবি জানিয়েছেন।
কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের কিশোরগঞ্জের উপ-পরিচালক সাইফুল আলম জানান, ঘটনাটি কোন ডিলার আমাকে জানাননি। এখন জরুরী ভিত্তিতে এই সংকট নিরসনে ব্যবস্থা নেবো।
কিশোরগঞ্জ জেলা বিএডিসির যুগ্ম-পরিচালক ফিরোজ উদ্দিন জানান, আশুগঞ্জ থেকে ২২ ডিসেম্বর মঙ্গলবার ১৪০ মে. টন ডিএপি সার সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। শীঘ্রই সার সংকট কাটাতে ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এতদিন কেনো ব্যবস্থা গ্রহণ করেননি-এই প্রশ্নের কোন সদুত্তর দিতে পারেননি তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *